Paperback Stories: খোলা জানালা


 Emotive Stories: খোলা জানালা
 Emotive Stories: খোলা জানালা


খোলা জানালা

সেদিন আমি আমাদের ক্লাস রুমের জানালার পাশের সিটে বসে আনমনে জানালা দিয়ে বাহিরে দেখছিলাম। ক্লাসের প্রতিটা আড্ডায় মধ্যমণি হয়ে থাকা সেইদিন অতটা গুরুত্বপূর্ণ ছিলনা আমার জন্য সেদিন। বেশি জরুরি ছিল জানালা দিয়ে আর্মি কোস্টারটা আসা মাত্র খেয়াল করা।

খোলা জানালা

আমি তাকিয়ে আছি, তোমার বাস আসলো। অনেকের পরে তুমি আস্তে করে বাস থেকে নামলে। তখনো তোমাকে বলা হয়নি যে আমি তোমার আলোতে নিজেকে পছন্দ করছি। তোমার গন্ধে নিজেকে হারিয়ে ফেলতে পছন্দ করছি, তোমার দিশায় নিজেকে নিয়ে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

খোলা জানালা

তুমি বারান্দা ধরে এগিয়ে আসছো রুমের দিকে। আমাকে দেখেই তুমি যেই মুচকি হাসিটা দিলে, নিজেকে আর আটকাতে পারলামনা, সেইদিন নিজেই ঠিক করলাম, তোমার মধ্যে বাসা বাধবো, আমাদের জন্য.. আমার জন্য।

খোলা জানালা,

আমরা ক্লাসের ফাকে প্রায়ই ছোট ছোট চিরকুটে মেসেজ আদান প্রদান করতাম.. তোমার ছোট ছোট লেখা ওয়ালা কাগজ এখনো আমার কাছে প্রাইসলেস। এখনো আমার লাগেজে আছে ঢের সেইদিন তুমি বলেছিলে ক্লাসে অত ডিস্টার্ব যেন না করি, তুমি ক্লাসে ওসব করবেনা

বাংলা ক্লাস হচ্ছে। "স্বাধীনতা তুমি" কবিতাটা পড়ানো হচ্ছিল, কখনই ভুলবনা। তুমি আগে থেকেই অসম্ভব পড়ুয়া মেয়ে ছিলে। সেইদিন কি হয়েছিল যেন? ও হ্যা, তুমি বাংলা বই আনোনি। সবার কাছে থেকে একটু খানি বইটা চাচ্ছো, কেউ তেমন সাড়া দিচ্ছিল নাহ। আমার জিনিস টা খুব খারাপ লাগলো। তুমি একটু কবিতাটার জন্য ছটপট করছিলে

তোমার দিকে তাকিয়ে নিজেকে সামলে রাখতে পারিনি, তোমার সে চাহনি আমি কোনদিন ভুলবনা। আমি তোমাকে একটা কাগজ ভাজ করে দিলাম। তুমি কাগজটা পেয়েও দেখছিলে না, আমি তোমাকে বারবার ইশারা করছিলাম যে কাগজটি দেখো, কিন্তু তুমি নাছোড়বান্দা। উলটো আমাকে চোখ রাঙানি দিচ্ছিলে যেন আমি তোমাকে ডিস্টার্ব না করি ক্লাসের মাঝে।

খোলা জানালা

আমার সামনে বাংলা বই, কবিতা পড়ানো হচ্ছে, আমি বই এর ওপর দুইহাত দিয়ে চোখ দুইটা দিয়ে বাহিরের গাছ পালা দেখছিলাম আর সবুজে এই কল্পনা করছিলাম হয়তো তুমি কাগজটি দেখবে। তুমি অনেক কষ্টে ক্লাস টা করলে, বই ছাড়া। ক্লাস শেষ হওয়ার পরপরই তুমি আমার কাছে এসে চিল্লাপাল্লা করলে যে আমি কেন তোমাকে ক্লাসে জ্বালাতন করলাম? তুমি অনেক চিল্লাপাল্লা করে তোমার সিটে চলে গেলে। পরে কি যেন মনে পড়লো, আবার আমার সিটে ফিরে আসলে, বললে সেই কাগজে কি এমন লিখেছিলাম যা এতো জরুরি ছিল? আমি নিশ্চূপ। তুমি রাগ করে নিজেই চলে গেলে ওখান থেকে

খোলা জানালা

আমি মন খারাপ করে মাথা নিচু করে বসে আছি। তুমি আমার সামনে এসে দাঁড়িয়ে আছো, হাতে সেই চিরকুট, কাগজের ওপরে বড় করে টাইপ করা, "স্বাধীনতা তুমি"..

আমার বই এর ছেড়া পাতাটা তুমি খুললে ঠিকই কিন্তু.. দেরি হয়ে গেলো, তোমার কষ্ট কমানোর জন্য দিয়েছিলাম, বকা ভাগ্যে জুটেছিল সেইদিন। সেইদিন কাগজটা খোলার পরে আমার কাছে সরাসরি চলে এলে। আমার সিটের পাশে দাঁড়িয়ে আছো। অনেক্ষণ কিছু বললেনা.. তারপর অস্পষ্ট স্বরে শুনতে পেয়েছিলাম, "এত ভালবাসো আমায়?"

খোলা জানালা

যুক্তরাষ্ট্র থেকে আজও আমাদের সেই মুহূর্ত গুলো দেখতে পাই, বাস আসছে.. তুমি নামছো.. কবিতা.. আর তোমার বলে ওঠা, "এত ভালবাসো আমায়?" ১৩,০০০ হাজার কিলোমিটার দূরে থাকতে পারি, এখনো তোমার আসেপাশে চিরকুট আছে, খুলে দেখিও প্লিজ। এইখানে নিজের পড়াশুনা, ভবিষ্যৎ না গড়তে আসলে হয়তো আজও তোমার পাশে বসে এরকম কিছু ঘটতো কিন্তু আমাকে তুমি কাছে পাওনা বলে তোমার অনেক কষ্ট হয়, বুঝি। আমি এখন হাজারও জিনিসে তোমাকে খুঁজি। আমার কবিতা আজও তোমার, আমার জানালা আজও খোলা।

খোলা জানালায় আজও শুধু তুমিই আছো। অনেকদিন দেখিনা, প্রায় ৫ বছর হচ্ছে তোমাকে ভালবাসি, আমার জীবন নামের কালো ঘরে সবসময় জানালা হয়ে এসো, আমার কালো ঘরকে আলোকিত করার দায়িত্ব নিয়ো। আমার খোলা জানালা আমাকে আজও অনেক স্বপ্ন দেখায়।

ভাল থেকো

মন আমি..

- Montasir Rahman.


Paperback Stories: খোলা জানালা  Paperback Stories: খোলা জানালা Reviewed by Arafat Ikram Shanto on November 04, 2016 Rating: 5

No comments:

Short Stories Based on Real Life Experiences, Which can Touch Anyone's Life, Making Anyone Feel Like It was Initially Written Based on Them. If You Wish to Share Your Own Story, Submit Here
Powered by Blogger.